Jump to content
Sign in to follow this  
dr.tanzil

NX 4.2.2 তে আপগ্রেড করার অনজিনাল প্রক্রিয়া (যে প্রক্রিয়ায় সফল হলাম)

Recommended Posts

ওয়ালটন অফিসিয়াল পোষ্টে যে NX এর আপগ্রেড প্রক্রিয়া দেখানো হয়েছে সেখানে বেশকিছু ফাক ফোকর আছে। স্টেপ টু স্টেপ আপগ্রেড করবার প্রক্রিয়া না থাকায় ঝামেলা হচ্ছিল। অবশেষে XDA সহবেশকিছু ফোরাম ঘেটে NX কে 4.2.1 থেকে 4.2.2 তে আপগ্রেড করতে পারলাম  8) 8) 8)

প্রক্রিয়াঃ

প্রথমে ওয়ালটন প্রদত্ত অফিসিয়াল লিংক থেকে ফার্মওয়্যার, ফ্ল্যাসটুল এবং ড্রাইভার ইন্সটল করুন । লিংকঃ  http://www.mediafire.com/download/bbvlg6myt89jm9g/PrimoNX_JellyBean_4.2.2.rar

ড্রাইভার ইন্সটলেশনঃ

১. পিসির ইন্টারনেট কানেকশন বন্ধ রাখুন (অপরিহার্য নইলে ড্রাইভার ইন্সটলে অটোআপডেট নিয়ে ঝামেলা করে  :-\)।

২. এবার মোবাইল বন্ধ করুন। মোবাইলের ব্যাটারী, সিম, মেমরীকার্ড খুলুন। (এটা অফিসিয়াল পোষ্টে বলেনাই >:( , হুদাই খাটতে হইছে এজন্য)

৩. এবার সবকিছু খোলা অবস্থায় ভলিউম আপ (Volume Up) বাটন চেপে ধরে ডেটাকেবল পিসি থেকে মোবাইলে লাগান। চেপে ধরুন, ছেড়ে দিবেন না।

৪. দেখবেন পিসিতে ড্রাইভার ইন্সটল ফেইলড দেখাবে, প্রব্লেম নাই ফেইলর ইজ দা পিলার অফ সাকসেস! ;D ;D পিসির My Computer>Manage> Other devices> এ MT65xx Preloader এর পাশে হলুদ চিহ্ন দেখাবে নিচের ছবির মত, এরমানে ঠিকমত ড্রাইভার পায়নাই।

lZVadk9.jpg

৫. এবার MT65xx Preloader এর উপর Right Click করে Update Driver এ ক্লিক করুন। নিচের ছবির মত "Browse my computer for driver software" এ ক্লিক করবেন।

UuN4LtY.jpg

৬. শুরুতেই ওয়ালটনের অফিসিয়াল ফার্মওয়্যার ডাউনলোড করে পিসিতে যেখানে রেখেছিলেন সে ফোল্ডারে যান। PrimoNX_JellyBean_4.2.2\Driver\USB VCOM Driver Win7 ফোল্ডারে ঢুকুন যদি আপনার পিসি Windows 7 হয়। অন্য OS হলে সে মোতাবেক ফোল্ডারে ঢুকবেন।

k9tjG3W.jpg

6Li7x1C.jpg

৭. উইন্ডোজের একটা এলার্ট আসবে। “ Install this driver software anyway” তে ক্লিক করবেন। ছবি নিচে-

Vg7MuGg.jpg

৮. ড্রাইভার আপডেট হতে শুরু করবে। আপডেট হলে নিচের মত ছবি আসবে-

nu1NTeA.jpg

৯. ড্রাইভার আপডেট হয়ে গেলে ১. ডেটাকেবল মোবাইল থেকে খুলুন ২. মোবাইলে ব্যাটারী ও ব্যাককভার লাগিয়ে ফেলুন, সিম, মেমরীকার্ড লাগানোর প্রয়োজন নাই। ব্যাটারী লাগাবেন কিন্তু মোবাইল অন করবেন না। মোবাইল অফ থাকবে। আপাতত পিসিতে বসে নিচের ধাপগুলো করুন-

১০. পিসির PrimoNX_JellyBean_4.2.2\Driver\MS_USB_ComPort_Driver_exe_v1.1032.1\MS_USB_ComPort_Driver_exe_v1.1032.1 ফোল্ডার থেকে Install Driver এ ক্লিক করুন। উইনডোজ ৭ হলে স্বাভাবিকভাবে ইন্সটল হবেনা। "Install using recommended settings" ব্যবহার করতে হবে। (এটাও অফিসিয়াল থ্রেডে বলেনাই।  >:( )

xtBs9JW.jpg

১১. এবার Flashtools ফোল্ডার থেকে MultiportDownload.exe রান করুন।  smart phone সিলেক্ট করে OK করুন।

5Ttp7Ji.jpg

১২. Select file এ ক্লিক করুন। PrimoNX_JellyBean_4.2.2_2\PrimoNX_JellyBean_4.2.2\WALTON_Primo_NX_S09_DCC\MT6589_Android_scatter_emmc.txt ফাইলটা সিলেক্ট করুন।

NFx91lj.jpg

১৩. Download Successfull মেসেজ দেবে। OK চাপবেন।

১৪. এবার "Start all" চাপুন নিচের ছবির দেখানো জায়গায়।

czgBKvu.jpg

১৫. এবার মোবাইল হাতে নিন। মোবাইল অফ কিন্তু ব্যাটারী লাগানো আছে। পাওয়ার আপ ও ডাউন (UP & Down) দুটো বাটন একসাথে চেপে ধরে মোবাইল ডেটাকেবলের সাথে কানেক্ট করুন। (ডেটাকেবল ঠিকমত পিসিতে লাগোনো আছে কি না চেকআপ করে নেবেন, দেখা গেল কেবল কেবল পিসিতে লাগানো নাই আপনি হুদাই মোবাইলে লাগায়া বসে আছেন!  :P :P :P :P )

১৬. পিসিতে Found new hardware দেখিয়ে ড্রাইভার ইন্সটল শুরু হবে। সাথে  নিচের ছবির মত ইন্সটল শুরু হবে।

lYyPYKk.jpg

উল্লেখ্য, ইন্সটলের সময় পিসিতে কিছু করবেন না আর 100% দেখিয়ে বন্ধ না হওয়া পর্যন্ত ডেটাকেবল খুলবেন না। সবচেয়ে বড়কথা ১০০% হবার পরে কোন Sucess মেসেজ দেয়না  :-\ :-\ :-\ ! মোবাইলেও কোন আলামত আসেনা  :-\ :-\, আগে যতগুলো ফ্ল্যাসিং টুল দেখছি কোনটাই এইটাইপ গায়েবী ধরণের ছিলনা। আমার উপদেশ থাকবে ১০০% শেষ হবার পরেও ৩-৪ মিনিট পরে ডেটাবেকল খুলবেন। এরপর ব্যাটারী খুলবেন। সিম, মেমরীকার্ড, ব্যাটারী পুনরায় লাগিয়ে মোবাইল অন করবেন।

আপগ্রেড হবার পর প্রথমবার মোবাইল অন হতে বেশ সময় লাগবে (দেরী লাগতেছে দেখে আমি তো ভাবছিলাম মোবাইল নষ্ট হইছে!  ???) ১০-১৫ মিনিটও লাগতে পারে। বি কুল, সময় লাগলেও মোবাইল ঠিকঠাক অন হবে নো চিন্তা!  8) 8) 8)

ব্যাস হয়ে গেল 4.2.1 থেকে 4.2.1 তে আপডেট! :-)

যা যা ঝামেলা হতে পারেঃ

১. অনেকের ক্ষেত্রে ৪ ও ৫ নং পয়েন্টের MT65xx Preloader ড্রাইভারটাই নাও দেখাতে পারে। এর কারণ হল দুটো.

  • (1) যদি সরাসরি মাদারবোর্ডের USB পোর্ট বা হাইভোল্টেজ USB ব্যবহার না করে হাব ব্যবহার করেন। পাওয়ার জনিত সমস্যা হলে যেভাবে বুঝবেন: চার্জিং সিগন্যাল একবার দিবে আবার বন্ধ হবে। লাল লাইট কিছুক্ষণ জ্বলে আবারো নিভে যাবে।
    • (2) যদি আগে কখনো ইন্সটল ট্রাই করেন মানে পুরোনো কোন ওয়ালটনের ড্রাইভার পিসিতে থাকে। এটা হয়েছিল আমার ক্ষেত্রে। পিসিতে ফ্রেস উইন্ডোজ সেপআপ না দেয়া পর্যন্ত এ সমস্যার সমাধান হবেনা। আমি ড্রাইভার আনইন্স ডিলেট সহ নানা কিছু ট্রাই করেও পারিনাই। শেষে ফ্রেস ইন্সটলের পরেই MT65xx Preloader এর চেহারা দেখতে পাইছি!  ;D

    ২. অনেকে ১৪ ও ১৫ নং ধাপে Volume Up ও ডাউন বাটনের সাথে Power বাটনও চেপে বসতে পারেন  :P :P .. এতে ফ্ল্যাসিং না হয়ে মোবাইল অন হয়ে যাবে!  :P .. স্যামসাং ফ্লাসিং অভিজ্ঞতা থেকে প্রথমবার আমি নিজেও চাপছিলাম, পরে দেখি সেট অন হয়ে বসে আছে!!  ::) ::)

    সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ

    ওয়ালটনের ফ্লাসিং প্রক্রিয়া আমার কাছে আনসেফ মনে হইছে। ফ্লাসিং টুল ও ড্রাইভারগুলা সুবিধার নয়। তাই বাসায় ফ্লাসিং দিতে চাইলে নিজ দায়িত্বে দিন আর সেট নষ্ট হইলে/ফ্লাস করাপ্ট করলে কাস্টমার সেন্টারে দৌড় দেন। তবে আমার ফ্লাস দিতে কোন সমস্যা হয়নাই অবশ্য।  :) :)

    -- টিউটোরিয়াল By: তানজিল, টপটিউনার, টেকটিউনস (টেকটিউনস আইডি- নেট মাস্টার)

Share this post


Link to post
Share on other sites

আমি এধনণের কোন ইরর পাইনি। আপনার সেটে যেহেতু কোন সমস্যা হয়নি, তাই সবকিছু ঠিক আছে মনে করছি।

Share this post


Link to post
Share on other sites

Join the conversation

You can post now and register later. If you have an account, sign in now to post with your account.

Guest
Reply to this topic...

×   Pasted as rich text.   Paste as plain text instead

  Only 75 emoji are allowed.

×   Your link has been automatically embedded.   Display as a link instead

×   Your previous content has been restored.   Clear editor

×   You cannot paste images directly. Upload or insert images from URL.

Sign in to follow this  

×
×
  • Create New...